হারুন অর রশিদ রাজিব: 

 

মোটরসাইকেল কেনার আগে কি কি বিষয় লক্ষ্য রাখা প্রয়োজন

আমাদের দেশের রাস্তার পরিস্থিতি, ট্রাফিক জ্যাম ইত্যাদির উপর ভিত্তি করে বাইক খুবই ভালো যানবাহন। তাই অনেকেই অন্যসব যানবাহনকে উপেক্ষা করে বাইক কেনার প্রতি উৎসাহী হয়ে উঠছে। আবার অনেকে শখের বসে বাইক কিনছে কিংবা অনেকে নানান প্রয়োজনেও বাইক কিনছে। বাজারে বিভিন্ন ব্রান্ড ও বিভিন্ন ধরনের বাইক পাওয়া যায়। কিছু কিছু বিষয়ের উপর ভিত্তি করে বিভিন্ন ধরনের বাইক বিভিন্ন ধরনের মানুষের জন্য উপযুগী হয়ে থাকে। তাই বাইক কিনার আগে অবশ্যই কিছু জিনিসি লক্ষ্য রেখে বাইক কেনা উচিত।

 

মোটরসাইকেল কেনার আগে যে বিষয়গুলো লক্ষ্য রাখা উচিত

১/ বাজেট : মোটরসাইকেল কেনার আগে সবার প্রথমে যে বিষয়টির উপর লক্ষ রাখতে হবে সেটা হলো বাজেট। আপনার বাজেটের উপর ভিত্তি করেই বাইক পছন্দ করতে হবে। এবং আপনার বাজেটের মধ্যে থেকেই সবচেয়ে ভালো বাইকটি নির্বাচন করতে হবে ।অবশ্যই আপনার বাজেটের থেকেও কিছু টাকা বাচিয়ে রেখে তারপর মোটরসাইকেল কিনা উচিত কারণ বাইক কিনার পর বাইকের পাশাপাশি অনেক কিছু দরকার হয়ে পরে তখন দেখা যায় সেই জিনিসগুলো কেনার জন্য কোন টাকাই অবশিষ্ট থাকে না।

 

২/ চালিয়ে তারপর বাইক পছন্দ করা উচিত : আমাদের মধ্যে বেশিরভাগই প্রথম বার বাইক কিনার আগে এই ভুলটা করে থাকে । সেটা হলো বাইকের আউটলুক দেখেই আমরা বাইক পছন্দ করে ফেলি। আমরা সেটা চালিয়ে বিবেচনা করে দেখি না। বাইক পছন্দ করার আগে অবশ্যই সেটা চালিয়ে দেখা উচিত কারণ অনেক ক্ষেত্রেই দেখা যায় যে বাইক দেখতে যতটা ভালো মনে হচ্ছে চালানোর পর অতটা ভালো লাগছে না।

 

৩/ অভিজ্ঞদের থেকে পরামর্শ নিন: মোটরসাইকেল কেনার আগে অবশ্যই আপনার পরিচিত কোন বাইকারের থেকে পরামর্শ নিন। সবচেয়ে ভালো হয় আপনি যে বাইকটি কেনার প্রতি আগ্রহী সেই রকম বাইক চালায় এমন কারো কাছ থেকে পরামর্শ নিলে। এতে করে বাইকটি সম্পর্কে আপনার অনেকখানি ধারণা চলে আসবে।

 

৪/ স্পেয়ার পার্টস ও সার্ভিস স্টেশন সব স্থানে পাওয়া যায় এমন বাইক নির্বাচন করা : বাইক কেনার পর সবচেয়ে বড় ভোগান্তির কাজ হলো সেটার স্পেয়ার পার্টস খুজে না পাওয়া বা সার্ভিস স্টেশন না পাওয়া। যে কোন সময়ই আপনার বাইকটি খারাপ হয়ে যেতেই পারে তাই এমন বাইক নির্বাচন না করা যেটার স্পেয়ার পার্টস সব জায়গায় পাওয়া যায় না বা সার্ভিস স্টেশনও সব জায়গায় পাওয়া যায় না।

 

আকর্ষণীয় অনেক মডেলের বাইক বাজারে এনেছে হিরো, ইয়ামাহা সহ অনেক নামিদামি কোম্পানি যেগুলো সম্পর্কে আপনি ই-কমার্স ওয়েবসাইট গুলো থেকেও ধারণা পেতে পারেন।

তথ্যসূত্রঃ ইয়ামাহা, বিডিস্টল