বাংলাদেশি ভ্যাকসিন কবে নাগাদ বাজারে আসতে পারে তার একটি সম্ভাব্য সময় জানিয়েছেন গ্লোব বায়োটেক লিমিটেডের রিসার্স অ্যান্ড ডেভেলপমেন্ট ডিপার্টমেন্টের প্রধান ডা. আসিফ মাহমুদ। 

দেশীয় ওষুধ প্রস্তুতকারী প্রতিষ্ঠান গ্লোব ফার্মাসিউটিক্যালস গ্রুপ অব কোম্পানিজ লিমিটেডের এই সহযোগী প্রতিষ্ঠানের তৈরি  ভ্যাকসিন  প্রসঙ্গে বুধবার (১২ আগস্ট) দেশের একটি গণমাধ্যমকে দেয়া সাক্ষাৎকারে তিনি বলেন, ‘সবকিছু ঠিক থাকলে আগামী ডিসেম্বর মাস নাগাদ ভ্যাকসিন বাজারজাত করতে পারব বলে আশা করছি।’ 

‘আমরা এখনও অ্যানিমেল ট্রায়ালে রয়েছি, সেটা এখনও শেষ হয়নি। অ্যানিমেল ট্রায়াল শেষ করে সেপ্টেম্বরের মধ্যেই হিউম্যান ট্রায়ালের (মানুষের মধ্যে প্রয়োগ) জন্য আবেদন করব। হিউম্যান ট্রায়ালের তিন ধাপ শেষ করে ডিসেম্বর নাগাদ বাজারে আসবে ভ্যাকসিন’,- এসব কথা বলেন ডা. আসিফ মাহমুদ। 

ভ্যাকসিন নিয়ে গ্লোবের সক্ষমতা প্রসঙ্গে বিবিসি জার্নাল ২৪ ডটকম-কে তিনি বলেন, বিশ্বে এখন অনেকেই ভ্যাকসিনের জন্য চেষ্টা করছে। রাশিয়া ইতোমধ্যে ঘোষণা দিয়েছে। আরও বেশ কিছু ঘোষণা শিগগিরই আসবে।

বাংলাদেশে ভ্যাকসিন নিয়ে কেউ কাজ করছে এমনটা আমার জানা নেই। তাই দেশে কেউ যদি পারে তাহলে আমরাই পারব। কারণ, কাজটা তো শুরু করেছি আমরা। গ্লোব এতদূর এসেছে থেমে যাওয়ার জন্য নয়। অবশ্যই এর শেষ দেখতে চাই আমরা। আমার মনে হয়, কেউ যদি পারে বাংলাদেশে গ্লোবই পারবে।

বিজ্ঞাপন অংশ=>

নিরাপদ নোয়াখালী চাই সংগঠনের কেন্দ্রীয় কমিটি গঠনের প্রক্রিয়া চলমান, বৃহত্তর নোয়াখালীতে অবস্থানরত কেউ সংগঠনের সদস্য হতে চাইলে যোগাযোগ-01861-397806