বিজে২৪ নিউজ :

চলতি বছরের তৃতীয় ত্রৈমাসিকের (জুলাই-সেপ্টেম্বর) ব্যবহারকারী ও আয়ের হিসাব প্রকাশ করেছে ফেসবুক। এখানে দেখা যায়, আগের চেয়ে ৩৩ শতাংশ আয় বেড়েছে প্রতিষ্ঠানটির যার মোট পরিমাণ ১৩.৭ বিলিয়ন ডলার।যদিও বিশ্লেষকদের প্রত্যাশা ছিল, ফেসবুকের আয়ের পরিমাণ বৃদ্ধি ৪২ শতাংশ ছাড়িয়ে যাবে।

অন্যদিকে ব্যবহারকারী বৃদ্ধির হারও কমেছে সামাজিক যোগাযোগ মাধ্যমটির। হিসাব বলছে, জুলাই-সেপ্টেম্বরে প্রতিদিন গড়ে প্রায় ১৫০ কোটি মানুষ ফেসবুক করেছেন যা গত বছরের একই সময়ের চেয়ে ৯ শতাংশ বেশি।তবে প্রত্যাশা ছিল, এই সময়ের মধ্যে ফেসবুকের দৈনিক গড় ব্যবহারকারী হবে ১৫১ কোটি।

ফেসবুকের প্রত্যাশা পূরণ না হওয়ার পেছনে সবচেয়ে গুরুত্বপূর্ণ কারণ হলো প্রতিষ্ঠানটির গত কয়েক মাসের কার্যক্রম।চলতি বছরের শুরু থেকে কঠিন সময় পার করছে ফেসবুক। একের পর এক তথ্য চুরির ঘটনা প্রতিষ্ঠানটিকে বিব্রত করার পাশপাশি গ্রাহকদের আস্থাও কমিয়ে দিয়েছে।

মূলত এসবের প্রভাবই পড়েছে ফেসবুকের ব্যবহারকারী ও আয় বৃদ্ধিতে।দ্য ভার্জের এক প্রতিবেদন বলছে, যুক্তরাষ্ট্র ও কানাডার ব্যবহারকারীর সংখ্যা অপরিবর্তিত রয়েছে।তবে ইউরোপিয়ান ব্যবহারকারী ২৭৯ মিলিয়ন থেকে ২৭৮ মিলিয়নে নেমে এসেছে। অর্থাৎ অঞ্চলটিতে ১০ লাখ ব্যবহারকারী কমেছে ফেসবুকের।