বিজে২৪ রিপোর্টঃ

দেশের ২৭ জেলার একটি করে উপজেলায় উন্নত জাতীয় পরিচয়পত্র (স্মার্টকার্ড) বিতরণ কার্যক্রমের উদ্বোধন করেছে নির্বাচন কমিশন।

বুধবার কমিশন সচিবালয় থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে স্মার্টকার্ড বিতরণ কার্যক্রমের ঘোষণা করা হয়। এর মধ্যে দেশের ৬৪টি জেলায় আংশিকভাবে স্মার্টকার্ড বিতরণ শুরু হলো।

এদিকে স্মার্টকার্ড বিতরণ কার্যক্রমের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদা বলেন, স্মার্ট জাতীয় পরিচয়পত্র একটি অত্যন্ত প্রযুক্তি নির্ভর দলিল। এটি বাংলাদেশের জন্য একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ ব্যক্তিগত দলিল বলা যেতে পারে। আগামী ডিসেম্বর বা জানুয়ারির মধ্যে সকল নাগরিকের কাছে এটি পৌঁছে দেয়ার চেষ্টা করব।

তিনি বলেন, আমরা আশা করি যে উদ্দেশ্যে স্মার্ট জাতীয় পরিচয়পত্র তৈরি করা হয়েছে এবং বিতরণ করা হলো তার যথাযথ মূল্যায়ন হবে।

নির্বাচন কমিশন সচিবালয় থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে ৮ জেলার স্মার্টকার্ড বিতরণ কার্যক্রমের উদ্বোধন করা হয়। সিইসি কে এম নূরুল হুদা ভোলা, নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার ময়মনসিংহ, মো. রফিকুল ইসলাম চাঁদপুর, কবিতা খানম নওগাঁ ও ব্রিগেডিয়ার জেনারেল (অব.) শাহাদাত হোসেন চৌধুরী যশোরের কার্ড বিতরণের উদ্বোধন করেন।

এছাড়া ইসি সচিব হেলালুদ্দীন আহমদ মুন্সিগঞ্জ, অতিরিক্ত সচিব মো. মোখলেছুর রহমান মৌলভীবাজার ও জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ সাইদুল ইসলাম মাদারীপুরের কার্যক্রম উদ্বোধন করেন।

এই আট জেলার জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে ভিডিও কনফারেন্সিং সিষ্টেম ব্যবহার করা হয়। এই আটটি জেলায় উদ্বোধনকালে সংশ্লিষ্ট জেলার এমপি, ডিসি, এসপি ও নির্বাচন কর্মকর্তাদের বক্তব্য শুনেন।

বৃহস্পতিবার ২৭টি জেলার ২৬টি সদর উপজেলার স্মার্টকার্ড বিতরণ উদ্বোধন করা হয়। জেলাগুলোর মানিকগঞ্জ, মুন্সীগঞ্জ, নরসিংদী, শেরপুর, জামালপুর, ময়মনসিংহ, টাঙাইল, কিশোরগঞ্জ, ব্রাহ্মণবাড়িয়া, লক্ষীপুর, চাঁদপুর, ফেনী, নাটোর, চাঁপাইনবাবগঞ্জ, সিরাজগঞ্জ, নওগাঁ, চুয়াডাঙ্গা, মাগুরা, ঝিনাইদহ, সাতক্ষীরা, কুষ্টিয়া, যশোর, রাজবাড়ী, মাদারীপুর, ভোলা ও মৌলভীবাজার। একমাত্র ফরিদপুরের সদর উপজেলা ব্যতিত অন্য উপজেলা ভাঙ্গার স্মার্টকার্ড বিতরণ উদ্বোধন করা হয়।