বৃহত্তর নোয়াখালীর প্রায় কোটি মানুষ স্বাস্থ্য ঝুঁকিতে,নেই আইসিইউ।

বিজে২৪ ডটকম:

নোয়াখালী, লক্ষ্মীপুর, ফেনী জেলার প্রায় ১ কোটি মানুষ উন্নততর স্বাস্থ্যসেবা প্রাপ্তি থেকে চরমভাবে বঞ্চিত হচ্ছে, ফলে এরা আছে চরম স্বাস্থ্য ঝুঁকিতে। আজকে বিশ্বব্যাপী করোনা ভাইরাসের প্রভাবে যেখানে বিশ্বের উন্নত দেশ চীন, আমেরিকা, ইতালি, স্পেন এর মতো দেশগুলো দিশেহারা হয়ে পড়েছে এই ভাইরাস মোকাবেলায়, তাদের এত উন্নত স্বাস্থ্যসেবার ব্যবস্থ্যা  এবং হাসপাতাল থাকা সত্বেও তারা হিমশিম খাচ্ছে করোনা ভাইরাসটির মোকাবেলায়।

সেখানে বৃহত্তর নোয়াখালীর প্রায় এক কোটি মানুষের জন্য টারশিয়ারি লেভেলে নেই কোনো উন্নতমানের হাসপাতাল। ২০০৮ সালে নোয়াখালী আব্দুল মালেক উকিল মেডিকেল কলেজ স্থাপন হলেও স্থাপনের ১২বছর অতিবাহিত হলেও আজ অবধি মেডিকেল কলেজের ৫০০ শয্যার হাসপাতালটি নির্মাণ না হওয়ায় জেলাবাসী উন্নত স্বাস্থ্যসেবা থেকে পুরোপুরি ভাবেই বঞ্চিত, জটিল কিংবা কঠিন কোন রোগ হলে এখনো বৃহত্তর নোয়াখালী বাসীকে ঢাকা এবং চট্টগ্রামের দিকে রোগী নিয়ে ছুটতে হয়। দেশের করোনা আক্রান্তের এই ক্রান্তিলগ্নে যদি নোয়াখালী আবদুল মালেক উকিল মেডিকেল কলেজের পূর্ণাঙ্গ কার্যক্রম চালু থাকতো তাহলে হয়তো এই অবস্থায় নোয়াখালীর সকল চিকিৎসা প্রত্যাশী মানুষগুলো কিছুটা শ্রান্তি পেত, হয়তো তাদের কে চিকিৎসার অভাবে অকালে প্রাণ হারাতে হতোনা এমনটাই মনে করেন বৃহত্তর নোয়াখালীর ভাষাভাষীর মানুষগুলো।

আজকে বিশ্বব্যাপী করোনা ভাইরাসের যে মহামারী প্রাদুর্ভাব দেখা দিয়েছে, এর ছোবল বৃহত্তর নোয়াখালী অঞ্চলেও দেখা দিয়েছে, বিদেশ হতে আগত অসংখ্য প্রবাসী রয়েছে হোম কোয়ারেন্টাইনে, করণা সন্দেহের রোগীসহ অন্যান্য রোগীদের স্বাস্থ্য সেবা দেওয়ার জন্য যে ধরনের অবকাঠামোগত সুযোগ-সুবিধা থাকা দরকার, বৃহত্তর নোয়াখালীতে এই সুযোগ সুবিধা গুলো একেবারেই অপ্রতুল।

অপরদিকে, প্রয়োজনীয় সুরক্ষা পোশাক (পিপিই), মাস্ক ও গ্লাভস না থাকায় আতঙ্কে নোয়াখালীর চিকিৎসক-নার্সরা। চিকিৎসা দিতে অনীহা দেখাচ্ছেন তারা। এতে বিপাকে রোগীরা। পাচ্ছেন না প্রয়োজনীয় সেবা। চেম্বারে ঝুলছে তালা। দেখা নেই চিকিৎসকের।

এতে সবচেয়ে বিপাকে রোগীরা। মিলছে না সর্দি-কাশির মতো সাধারণ রোগের চিকিৎসাও। হাসপাতাল-ক্লিনিক ঘুরে ফেরত যাচ্ছেন অনেকেই। বিষয়টি সংশ্লিষ্ট দফতরে অবহিত করা হয়েছে বলে বিবিসি জার্নাল-কে জানিয়েছেন জেলা প্রশাসক।

অন্যদিকে, জেলার কোন হাসপাতালে এখন পর্যন্ত নেই আইসিইউ, সিসিইউ বা এসডিইউর মতো কোন বেড বা কেবিন, যেখানে সংকটাপন্ন রোগীকে সেবা দিয়ে বাঁচিয়ে রাখা যেতে পারে। সর্বোপরি বলা যায় বৃহত্তর নোয়াখালী অঞ্চলের স্বাস্থ্য সেবা রয়েছে এক চরম ঝুঁকিতে।

নোয়াখালী,লক্ষ্মীপুর,ফেনী জেলার সমন্বয়ে গঠিত একটি অরাজনৈতিক স্বেচ্ছাসেবী সংগঠন