‍বিজে২৪ নিউজ :

মাশরাফি বিন মুর্তজা, সাকিব আল হাসান, তামিম ইকবাল, মুশফিকুর রহিম ও মাহমুদুল্লাহ রিয়াদ বাংলাদেশের ক্রিকেটের পঞ্চপাণ্ডব বা সুপার ফাইভ হিসেবে এই তারকাদের চেনে পুরো ক্রিকেট বিশ্বই। এশিয়া কাপের প্রথম ম্যাচে শ্রীলঙ্কার বিপক্ষে ছিটকে যান তামিম।

ওই ম্যাচে পাজরে চোট পেয়েও পুরো টুর্নামেন্টে খেলেছেন মুশফিক। শেষ দিকে গুরুত্বপূর্ণ ম্যাচের আগে চোটের কারণে বাদ পড়েন সাকিবও। চিকিৎসকরা জানিয়েছেন, সাকিব-তামিমের সুস্থ হতে পাঁচ থেকে ছয় সপ্তাহ লাগতে পারে। অর্থাৎ চলতি বছর আর দলের সিনিয়র দুই সদস্যকে পাচ্ছে না টাইগাররা।

অন্যদিকে দলের প্রধান উইকেট রক্ষক মুশফিকের সুস্থতার জন্য প্রয়োজন পরিপূর্ণ বিশ্রামের। ইনজুরিতে জর্জরিত বাংলাদেশ দলের জন্য আরও একটি দুঃসংবাদ হচ্ছে অধিনায়ক মাশরাফিও এই তালিকাতে যোগ হয়েছেন।এশিয়ার সেরা হবার লড়াইতে অঘোষিত সেমিফাইনালে মুখোমুখি হয়েছিল বাংলাদেশ-পাকিস্তান।

হাই-ভোল্টেজ ওই ম্যাচে পাকিস্তানের হয়ে দুর্দান্ত ফর্মে থাকা শোয়েব মালিকের একটি ক্যাচ ধরেছিলেন মাশরাফি। অসাধারণ ওই ক্যাচটির ধাক্কা কাটিয়ে ওঠার চেষ্টা করলেও শেষ পর্যন্ত আর সুবিধা করতে পারেনি সরফরাজ আহমেদের দল। পাকিস্তানের বিপক্ষে জয় নিশ্চিত করেই ফাইনালে পৌঁছে যায় বাংলাদেশ দল।

শোয়েব মালিকের ওই ক্যাচ ধরার সময় আঙুল থেকে রক্ত ঝরেছিল ম্যাশের। ব্যথা নিয়েই ভারতের বিপক্ষে ফাইনাল খেলেছিলেন। ১০ ওভার বল করে মাত্র ৩৫ রান দিয়ে একটি উইকেট তুলে নিয়েছিলেন ৩৪ বছর বয়সী এই তারকা। দেশে ফেরার পর গেল শনিবার বিমান বন্দরেও হাতের ব্যথার বিষয়টি নিয়ে প্রশ্ন করা হয়েছিল।

দলপতি জানিয়েছিলেন, স্ক্যান করলেই জানা যাবে কি হয়েছে।দুদিন পর মাশরাফির আঙুলে স্ক্যানের পর জানা গেছে যে, তার আঙুলে ফাটল ধরেছে। এর মধ্যেই আঙুলে ব্যান্ডেজ করা হয়েছে। এর থেকে সমাধান পেতে আরও দুই সপ্তাহ সময় লাগতে পারে। এমনটাই জানিয়েছেন বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) প্রধান চিকিৎসক ডা. দেবাশীষ চৌধুরী।

বিবিসি জার্নাল টোয়েন্টিফোর অনলাইন- কে ডা. দেবাশীষ চৌধুরী  জানান, ব্যথা নিয়েই ফাইনাল খেলেছিলেন মাশরাফি। দেশে আসার পর স্ক্যান করে জানতে পারলাম আঙুলের ভেতরটা মচকে গেছে। আর এটার সারতে নিতে হবে বিশ্রাম।চলতি মাসের শুরু হচ্ছে জিম্বাবুয়ের বিপক্ষে ওয়ানডে সিরিজ।

তাহলে কি ওই সিরিজে খেলতে পারছেন না টাইগার অধিনায়ক?ডা. দেবাশীষ বলেন, মাশরাফিকে দুই সপ্তাহ বিশ্রাম নিতে হবে। আশা করছি জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজ শুরু হবার আগেই সুস্থ হয়ে ওঠবেন তিনি।আগামী ২১ তারিখ ঢাকা ও ২৪ ও ২৬ অক্টোবর চট্টগ্রামে বসবে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ।