বিজে২৪ নিউজ :

‘এনার্জি ড্রিংকস’ এর আমাদানিতে নিষেধাজ্ঞা আরপ করেছে সরকার। বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ ০৪ অক্টোবর ২০১৮ তারিখে জারি করা এক পত্রে জাতীয় রাজস্ব বোর্ড, বানিজ্য মন্ত্রণালয়, খাদ্য মন্ত্রণালয়, বি এস টি আই, ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরকে অবিহিত করে দেশের সকল কাস্টমস হাউজকে বন্দর থেকে ‘এনার্জি ড্রিংকস’ আমাদানী, খালাস বন্ধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহনের জন্য নির্দেশক্রমে অনুরোধ জানানো হয়েছে।

পত্রে বলা হয় যে, কার্বনেট বেভারেজে/ ড্রিংকস এর লেবেল বা মোড়কে  ক্যাফেইনের মাত্রা প্রতি লিটারে ১৪৫ মিলিগ্রামের বেশী তা কোন ক্রমেই আমদানী বা বিক্রি করা যাবে না। এছাড়া কার্বনেট বেভারেজের মোড়কে  ‘এনার্জি ড্রিংকস’ ঘোষণা দেয়া বিভ্রান্তিকর বিধায় ‘এনার্জি ড্রিংকস’ মূদ্রিত যে কোন কার্বনেট বেভারেজ  আমদানি বন্ধ করা প্রয়োজন।

এমতবস্থায় যে সকল কার্বনেট বেভারেজ, যাতে ক্যাফেইনের মাত্রা প্রতি লিটারে ১৪৫ মিলিগ্রামের বেশী এবং মোড়কে ‘এনার্জি ড্রিংকস’ ঘোষণা দেয়া আছে তা দেশের সকল কাস্টমস হাউজকে বন্দর থেকে খালাস, আমাদানী বন্ধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহনের জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হয়েছে।

উল্লেখ্য যে, এর আগে সরকার কোকাকোলা বা পেপসি’র মত কার্বনেট বেভারেজ ছাড়া ‘এনার্জি ড্রিংকস’ বা অন্য কোন নামে কোন পণ্য উৎপাদন, আমদানী ও বাজারজাত করণের সুযোগ না দেওয়ার এক যুগান্তকারী সিদ্ধান্ত নেয়।

বাংলাদেশ ষ্ট্যাণ্ডার্ড এন্ড টেস্টিং ইন্সটিটিউট (বিএসটিআই)এর সফট ড্রিংকস এন্ড বেভারেজ কমিটির চতুর্থ সভায় ‘এনার্জি ড্রিংকস’ শিরোনামে কোন পানীয়ের মান প্রণয়ন “না” করার এই সিদ্ধান্ত গৃহীত হয়। যাতে  বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ একটা উল্লেখযোগ্য ভূমিকা পালন করে।