বঞ্চনার কারণেই বাংলাদেশ সৃষ্টি: ইমরান

 

আন্তর্জাতিক ডেস্ক:

 

বঞ্চনার কারণেই বাংলাদেশের সৃষ্টি হয়েছে বলে মন্তব্য করেছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। তিনি বলেন, পূর্ব বাংলার (পূর্ব পাকিস্তান) জনগণকে তাদের অধিকার দেয়া হয়নি। বাংলাদেশ সৃষ্টির পেছনে এটাই ছিল প্রধান কারণ।

 

 

পাঞ্জাব সরকারের ১০০ দিনের অর্জন উপলক্ষে শনিবার লাহোরে আয়োজিত এক অনুষ্ঠানে এসব মন্তব্য করেন ইমরান। এদিন তিনি বলেন, সংখ্যালঘুদের সঙ্গে কেমন আচরণ করতে হয়, তা তিনি ভারত সরকারকে দেখিয়ে দেবেন।

 

 

ভারতে গোহত্যা নিয়ে সহিংসতার পরিপ্রেক্ষিতে দেশটির প্রবীণ অভিনেতা নাসিরুদ্দিন শা ‘র এক মন্তব্য থেকে সৃষ্ট বিতর্কের জেরে ইমরান সংখ্যালঘুদের অধিকার প্রসঙ্গে এ কথা বলেন।

 

 

চলতি মাসের শুরুর দিকে ভারতের উত্তর প্রদেশের বুলান্দশার জেলায় কথিত গোহত্যা নিয়ে সহিংস ঘটনা ঘটে। এতে পুলিশসহ দুজন নিহত হন। এই মৃত্যুর ঘটনা নিয়ে মন্তব্য করে বিতর্কের মুখে পড়েন নাসিরুদ্দিন শাহ।নাসিরুদ্দিন শাহ এক সাক্ষাৎকারে বলেন, ভারতে একজন পুলিশ কর্মকর্তার মৃত্যুর চেয়ে একটি গরুর মৃত্যু বেশি গুরুত্ব পায়।

 

 

পাকিস্তানের প্রধানমন্ত্রী বলেন, পাকিস্তানে ধর্মীয় সংখ্যালঘুদের ন্যায্য অধিকার নিশ্চিত করতে তার সরকার পদক্ষেপ নিচ্ছে। দেশটির প্রতিষ্ঠাতা মোহাম্মদ আলী জিন্নাহরও এমন স্বপ্ন ছিল।

 

 

ইমরান বলেন, সংখ্যালঘুরা যাতে নিরাপত্তা, সুরক্ষা অনুভব করে; নতুন পাকিস্তানে তারা যাতে সমান অধিকার পায়, তার সরকার তা নিশ্চিত করবে। কীভাবে সংখ্যালঘুদের সঙ্গে ব্যবহার করতে হয়, তা আমরা মোদি সরকারকে দেখিয়ে দেব বলেও মন্তব্য করেন পাকিস্তানের প্রধানমন্ত্রী।

 

 

ইমরান বলেন, এখন ভারতের লোকজনই বলছে, দেশটির সংখ্যালঘুরা নাগরিক হিসেবে সমান ব্যবহার পাচ্ছে না।

 

 

পাকিস্তানের প্রধানমন্ত্রী বলেন, দুর্বলেরা যদি যথাযথ আচরণ না পায়, তাহলে তা অভ্যুত্থানে রূপ নেবে। এসময় তিনি পূর্ব পাকিস্তানের উদাহরণ টানেন। তিনি বলেন, পূর্ব বাংলার (পূর্ব পাকিস্তান) জনগণকে তাদের অধিকার দেয়া হয়নি। বাংলাদেশ সৃষ্টির পেছনে এটাই ছিল প্রধান কারণ।