৪৬ দেশ ভ্রমণ শেষে লালমনিরহাট ঘুরে গেলেন এলিজা

 

অনলাইন ডেস্ক:

 

নাম এলিজা বিনতে এলাহী। একে একে বিশ্বের ৪৬টি দেশ ভ্রমণের পর নিজ মাতৃভূমি বাংলাদেশের ইতিহাস, ঐতিহ্য অনুসন্ধানে মাঠ-ঘাট সর্বত্র চষে বেড়াচ্ছেন।বাংলাদেশের ৬৪ জেলার দর্শনীয় স্থানগুলো ঘুরে ঘুরে দেখা এবং দেশের আটটি বিভাগের প্রত্নতত্ব নিয়ে গবেষণায় সম্প্রতি তিনি সুদূর নেদারল্যান্ড থেকে বাংলাদেশ এসেছেন।

 

গেল সোমবার সকালে তিনি সীমান্তবর্তী লালমনিরহাট জেলার পাটগ্রাম উপজেলায় অবস্থিত দেশের বহুল আলোচিত ছিটমহল দহগ্রাম-আঙ্গরপোতার ২৪ হাজার মানুষের চলাচলের একমাত্র প্রবেশদ্বার তিনবিঘা করিডোর ভ্রমণে বের হন।সেখানে কথা বলেন সাধারণ মানুষের সঙ্গে।

 

এটি তার ২৬তম জেলা ভ্রমণ। ঢাকা ইউনিভার্সিটি অব সাউথ এশিয়ার সহকারী অধ্যাপক এলিজা বিনতে এলাহির অন্যতম শখ হচ্ছে বিশ্বভ্রমণ।এ ভ্রমণের মধ্যে দিয়ে ইতিহাস ঐতিহ্যকে অনুসন্ধান করে তা হৃদয়ে লালন করতে চান তিনি।

 

এ নিয়ে  অনেক আগে থেকেই কাজও শুরু করেছেন।এলিজা বিবিসি জার্নালকে বলেন, আমার অন্যতম শখ হচ্ছে দেশ দেখা এবং মানুষের পরিচয় সম্পর্কে জানা। হৃদয়ে ধারণ করি ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধকে।ভবিষ্যতে দেশের যুব সমাজের আর্থ-সামাজিক উন্নয়নে  অবদান রাখতে চান জামালপুরের মেয়ে এলিজা।গতকাল মঙ্গলবার সকালে ২৭ তম জেলা কুড়িগ্রাম ভ্রমণের উদ্দেশে লালমনিরহাট ত্যাগ করেন তিনি।