কাশ্মীর ইস্যুতে পিএসএলের সম্প্রচার বন্ধ ভারতে

 

স্পোর্টস ডেস্ক:

 

ভারত-পাকিস্তানের লড়াই দেখতে উন্মুখ থাকে ক্রিকেট বিশ্ব। কিন্তু বিভিন্ন সময়ে জঙ্গি হামলা ও দু’দেশের রাজনৈতিক টানাপোড়েনের কারণে দুই দেশের মধ্যকার দ্বৈরথ দেখা থেকে বঞ্চিত হয় ক্রিকেট বিশ্ব।

 

ইমরান খান পাকিস্তানের প্রধানমন্ত্রী নির্বাচিত হওয়ার পর সকলেই মনে করেছিল এবার বুঝি পাক-ভারত ক্রিকেটের এ সমস্যাটা কেটে গিয়ে মাঠের লড়াইয়ে ফিরবে দু’দেশ।

 

কিন্তু গত ১৪ ফেব্রুয়ারি পুরো বিশ্ব যখন ভালোবাসা দিবস পালন করছে তখন পাকিস্তানের জঙ্গিরা হামলা করে বসে ভারতের কাশ্মীরের পুলওয়ামায়। আর এতে করে আরও একবার পাক-ভারত দ্বৈরথের আশা অস্তমিত হয়ে যায়। এবার এ হামলার কারণে সম্প্রতি শুরু হওয়া পিএসএল চতুর্থ আসরের সম্প্রচার বন্ধ করে দিলো ভারত।

 

এ টুর্নামেন্ট ভারতে সম্প্রচার করার দায়িত্ব পেয়েছিল ডিস্পোর্টস। কিন্তু তারা এ টি-টোয়েন্টি লিগ দেখানো থেকে সরে দাঁড়িয়েছে। কাশ্মীরের পুলওয়ামায় জঙ্গি হামলায় প্রাণ হারিয়েছেন ভারতীয় নিরাপত্তা বাহিনী ‘সিআরপিএফ’–এর ৪৪ জন জওয়ান। পাকিস্তানভিত্তিক সন্ত্রাসবাদী সংগঠন জইশ-ই-মোহাম্মদ এ হামলা চালিয়েছে বলে স্বীকার করেছে।

 

গত শনিবার রাত থেকে পিএসএলের কোনও খেলা দেখাচ্ছে না চ্যানেলটি। স্থানীয় সময় রাত সাড়ে ৯টায় শুরু হওয়া লাহোর কালান্দার্স ও করাচি কিংসের ম্যাচ দেখা যায়নি টিভিতে। এর পরিবর্তে আফগান প্রিমিয়ার লিগ দেখান হয়েছে। তবে এ সিদ্ধান্তের কথা জানানো হয়েছে পরে। রাতের শেষভাগে পুনে মিররকে চ্যানেলটির এক কর্মকর্তা জানিয়েছেন, ‘আমরা সম্প্রচার বন্ধ করে দিয়েছি।’

 

এই চ্যানেলের মতোই পিএসএলের খবর দেওয়া বন্ধ করে দিয়েছে ক্রিকেটভিত্তিক ওয়েবসাইট ক্রিকবাজ। এ টুর্নামেন্ট সংক্রান্ত সব তথ্যও মুছে দিয়েছে তাদের ওয়েবসাইট থেকে। এতে পাকিস্তানের ক্রিকেট দর্শক ক্ষুব্ধ হয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে শোরগোল তুলেছেন।

 

এদিকে কাশ্মীর হামলার জের ধরে বিশ্বকাপে পাক-ভারত ম্যাচও বাতিল করার আহ্বান জানিয়েছে ভারতের একটি ক্রিকেট সংস্থা। ভারতীয় ক্রিকেট বোর্ড বিসিসিআই বরাবর এই আবেদন করেছেন ক্রিকেট ক্লাব অব ইন্ডিয়ার (সিসিআই) সচিব সুরেশ বাফনা।

 

রোববার তিনি সাংবাদিকদের বলেন, ‘আসন্ন বিশ্বকাপে পাকিস্তানের বিপক্ষে ভারতের ম্যাচ খেলা ঠিক হবে না।’

 

অন্যদিকে এ হামলার কারণে বিখ্যাত ‘ক্রিকেট ক্লাব অব ইন্ডিয়া (সিসিআই)’ গ্যালারিতে ঢেকে দেয়া হয়েছে ইমরান খানের ছবি। সঙ্গে পাকিস্তান দলের গ্রুপ ছবিও।

 

মুম্বাইয়ের ব্র্যাবোর্ন স্টেডিয়ামেই সিসিআই। সেখানে যে ‘অলরাউন্ডার’ রেস্তোরাঁ আছে, তাতে গতকয়েক দশক ধরেই রয়েছে পাকিস্তানের বিশ্বকাপজয়ী দলের অধিনায়ক তথা পাকিস্তান প্রধানমন্ত্রী ইমরান খানের বিরাট ছবি। তার পাশে পাকিস্তান দলের ছবি।

 

টাইমস অব ইন্ডিয়া জানায়, শনিবার সকাল থেকেই এই দুটি ছবি ঢাকা দেখা গেছে। কেন ঢেকে রাখা হয়েছে এই ছবি? অবশ্য সরকারিভাবে কোনও বিবৃতি দেয়া হয়নি।