আ.লীগের ইশতেহার বাস্তবায়নে বিবিএস করবে ৪৩ জরিপ

 

অনলাইন ডেস্ক:

 

ক্ষমতাসীন রাজনৈতিক দল আওয়ামী লীগের একাদশ জাতীয় সংসদ নির্বাচনের ইশতেহার বাস্তবায়নের চিত্র তুলে ধরতে এবং সেই লক্ষ্যে পূরণে ৭৫টি কার্যক্রম পরিচালনা করবে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস)। এর মধ্যে ৪৩টি হবে জরিপ কার্যক্রম।

 

‘নির্বাচনী ইশতেহার- ২০১৮ বাস্তবায়নের লক্ষ্যে ভবিষ্যৎ কার্যক্রম’ বিষয়ক এ পরিকল্পনা করেছে বিবিএস। সংশ্লিষ্ট সূত্র এ তথ্য জানায়।

 

এ বিষয়ে বিবিএস’র ন্যাশনাল স্ট্রাটেজি ফর দি ডেভেলপমেন্ট অব স্ট্যাটিসটিকস (এনএসডিএস) ইমপ্লিমেন্টেশন সাপোর্ট প্রজেক্টের প্রকল্প পরিচালক (উপ-সচিব) মো. দিলদার হোসেন বিবিসি জার্নালকে জানান, ক্ষমতাসীন দল আওয়ামী লীগের নির্বাচনী ইশতেহার বাস্তবায়নে সহায়তার জন্য এ পরিকল্পনা করা হয়েছে।

 

আওয়ামী লীগের ইশতেহারে বলা হয়েছে, সন্ত্রাস, জঙ্গিবাদ, সাম্প্রদায়িকতা ও মাদক নির্মূলের কথা। বিবিএস সূত্র জানায়, মাদক নির্মূলের অগ্রগতি পরিমাপের জন্য জরিপ করা হবে, যার নাম ‘সার্ভে অন ড্রাগ অ্যাডিকটেড পিপল’। তবে সন্ত্রাস, জঙ্গিবাদ ও সাম্প্রদায়িকতা নির্মূলে বর্তমান সরকারের সফলতা-ব্যর্থতা পরিমাপ করতে সামগ্রিকভাবে কোনো ধরনের জরিপ বা কার্যক্রম পরিচালনা করা হবে না। তবে বিবিএসের প্রধান কার্যালয়ের নিরাপত্তা জোরদারের জন্য সিসি ক্যামেরা স্থাপনের পরিকল্পনা রয়েছে প্রতিষ্ঠানটির।

 

এ বিষয়ে দিলদার হোসেন বলেন, ‘এ প্ল্যানে (পরিকল্পনায়) এটা নাই। তবে ভবিষ্যতে করা হবে না- এমন কিছুও নয়। যদি কোনো কর্নার থেকে কোনো ডিমান্ড থাকে, তাহলে অবশ্যই বিবিএস এটা পরিকল্পনায় নেবে।’

 

এনএসডিএস ইমপ্লিমেন্টেশন সাপোর্ট প্রজেক্টের প্রকল্প পরিচালক দিলদার হোসেন আরও বলেন, ‘বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর কাজ হচ্ছে তথ্য ও পরিসংখ্যানের মাধ্যমে বর্তমান পরিস্থিতি জনগণ ও সরকারের সামনে তুলে ধরা। পরিসংখ্যান ব্যুরোকে বর্তমান সরকার থেকে আলাদা করার কোনো সুযোগ নেই। আমরা বর্তমান সরকারকে সব ধরনের সহযোগিতা করে যাব।’

 

ইশতেহার বাস্তবায়নে যেসব জরিপ হবে

 

‘নির্বাচনী ইশতেহার- ২০১৮ বাস্তবায়নের লক্ষ্যে ভবিষ্যৎ কার্যক্রম’-এ আওয়ামী লীগের নির্বাচনী ইশতেহারকে ২৩টি বিষয়ে ভাগ করে জরিপ ও বাস্তবায়ন কার্যক্রম পরিচালনার পরিকল্পনা তুলে ধরেছে বিবিএস।

 

ইশতেহারে দুর্নীতির বিরুদ্ধে জিরো টলারেন্স নীতির কথা বলেছে ক্ষমতাসীন দলটি। এটি বাস্তবায়নে কতটুকু সফলতা অর্জন করা সম্ভব হয়েছে, তা পরিমাপে ‘সিটিজেন হাউজহোল্ড পারসেপশন সার্ভে’ করবে বিবিএস।

 

পরিকল্পনায় উল্লেখ করা হয়েছে, ইশতেহারে জিডিপির (মোট দেশজ উৎপাদন) প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা ২০২৩-২৪ অর্থবছরে ১০ শতাংশে উন্নীত করা এবং মাথাপিছু আয় ২০২৩-২৪ অর্থবছরে দুই হাজার ৭৫০ মার্কিন ডলারে উন্নীত করার পরিকল্পনা রয়েছে আওয়ামী লীগের। সুনির্দিষ্টভাবে উল্লেখ করা না হলেও জিডিপির আওতা বৃদ্ধির জন্য বিভিন্ন ধরনের জরিপ পরিচালনা করবে বিবিএস।

 

‘আমার গ্রাম-আমার শহর : প্রতিটি গ্রামে আধুনিক নগর সুবিধা সম্প্রসারণ’ নির্ধারণে বিবিএস পরিচালনা করবে জনশুমারি ও গৃহগণনা- ২০২১ কার্যক্রম। ‘তারুণ্যের শক্তি : বাংলাদেশের সমৃদ্ধি এবং শ্রমিক কল্যাণ ও শ্রমনীতি’ প্রতিশ্রুতি বাস্তবায়নে পাইকারি ও খুচরা ব্যবসা জরিপ পরিচালনা, হোটেল ও রেস্টুরেন্ট জরিপ পরিচালনা এবং শ্রমশক্তি জরিপ পরিচালনা করা হবে।

 

Awami-League-election-manifesto

 

ইশতেহারের ‘নারীর ক্ষমতায়ন’ বিষয়ে পরিচালনা করা হবে পরিমাপ ও বাস্তবায়নে ব্যবসা, সম্ভাবনাময় প্রসিদ্ধ, লুপ্তপ্রায় হস্ত ও কারুশিল্পজাত পণ্য- এর জরিপ।

‘দারিদ্র্য বিমোচন ও বৈষম্য হ্রাস’ পরিমাপে খানার আয়-ব্যয় জরিপ ২০২০-২১, ভিজিডি প্যানেল সার্ভে (দ্বিতীয় ও তৃতীয় ধাপ), সার্ভে অন মাইক্রোক্রেডিট এবং আরবান সোশিওইকোনমিক অ্যাসেসমেন্ট সার্ভে করা হবে।

 

‘কৃষি, খাদ্য ও পুষ্টি : খাদ্য নিরাপত্তা অর্জনে নিশ্চয়তা এবং আধুনিক কৃষিব্যবস্থা’ (বিশেষ অঙ্গীকার) ইশতেহারের বিষয়ে কৃষি (শস্য, মৎস্য ও প্রাণিসম্পদ) শুমারি- ২০১৮; শস্যের বীজ, কর্তন, পরবর্তী শস্যের অপচয় ও ক্ষয়ক্ষতি, উৎপাদিত ও সংরক্ষিত খাদ্যের বাজারদর সংক্রান্ত জরিপ; প্রধান ছয়টি ও অপ্রধান ১২০টি শস্যের নিয়মিত জরিপ; খাদ্য নিরাপত্তা পরিসংখ্যান জরিপ; কৃষি ও পল্লী পরিসংখ্যান জরিপ এবং ক্ষুদ্র পরিসরে খাদ্য উৎপাদনকারী ও প্রধান প্রধান শস্যের উৎপাদন খরচ জরিপ করা হবে।

 

‘বিদ্যুৎ ও জ্বালানি নিরাপত্তার নিশ্চয়তা’য় জনশুমারি ও গৃহগণনা ২০২১; ‘শিল্প উন্নয়ন’-এ উৎপাদন শিল্প জরিপ; ‘শিল্প উন্নয়ন এবং তারুণ্যের শক্তি : বাংলাদেশের সমৃদ্ধি’র বিষয়ে ডেভেলপমেন্ট অব ইন্ডাস্ট্রিয়াল অ্যান্ড অকুপেশনাল ক্ল্যাসিফিকেশন হালনাগাদ করা এবং ‘সব স্তরে শিক্ষার মান বৃদ্ধি’র বিষয়ে করা হবে লিটারেসি অ্যাসেসমেন্ট সার্ভে।

 

এছাড়া ‘সবার জন্য মানসম্মত স্বাস্ব্যসেবার নিশ্চয়তা’য় পানি ও পয়ঃনিষ্কাশন বিষয়ে ব্যয় নিরূপণ জরিপ, মাল্টিপল ইন্ডিকেটর ক্লাস্টার সার্ভে, গ্লোবাল অডিট টোবাকো সার্ভে এবং ন্যাশনাল হাইজেনিক সার্ভে পরিচালিত হবে।

 

‘সবার জন্য মানসম্মত স্বাস্থ্যসেবার নিশ্চয়তা এবং শিশু কল্যাণ’-এর জন্য চাইল্ড অ্যান্ড মাদার নিউট্রিশন সার্ভে; ‘নিরাপদ সড়কের নিশ্চয়তা’য় অ্যাকসেস টু রোড কমিউনিকেশন অ্যান্ড ট্রান্সপোর্ট সার্ভে; ‘সার্বিক উন্নয়নে ডিজিটাল প্রযুক্তির অধিকতর ব্যবহার’-এ লিটারেসি অ্যাসেসমেন্ট সার্ভে পরিচালনার মাধ্যমে ডিজিটাল লিটারেসি, আইসিটি স্কিল বিষয়ে প্রদান করা হবে নানা তথ্য-উপাত্ত।

 

‘সার্বিক উন্নয়নে ডিজিটাল প্রযুক্তির অধিকতর ব্যবহার : এ ক্ষেত্রে অংশীদার হয়ে কাজে সম্পৃক্ত হওয়া’র বিষয়ে আইসিটি অ্যাকসেস অ্যান্ড ইউজ অ্যাট ইন্ডিভিজুয়াল অ্যান্ড হাউজহোল্ডস সার্ভে ২০১৯-সহ বেশকিছু কার্যক্রম ও জরিপ করা হবে।

 

‘ডিজিটাল বাংলাদেশ গড়ার স্বপ্নপূরণ : তথ্য ও যোগাযোগ প্রযুক্তি’ পরিমাপে সার্ভে অন আইসিটি অ্যান্ড অ্যাকসেস বাই হাউজহোল্ড অ্যান্ড ইন্ডিভিজুয়াল প্রজেক্ট কার্যক্রম পরিচালিত হবে।

 

‘জলবায়ু পরিবর্তন ও পরিবেশ সুরক্ষা, ব্লু-ইকোনমি এবং ব-দ্বীপ ও ডেল্টা পরিকল্পনা- ২১০০’ বিষয়ে জলবায়ু পরিবর্তন ও ডিজাস্টার রিলেটেড স্ট্যাটিসটিক্যাল সার্ভে এবং এনভায়রনমেন্টাল প্রটেকশন অ্যান্ড এক্সপেন্ডিচার সার্ভে করা হবে।

 

‘শিশু কল্যাণ’-এ শিশুশ্রম জরিপ পরিচালনা এবং চাইল্ড ওয়েল বিং সার্ভে ইন আরবান এরিয়াস; ‘প্রবীণ, প্রতিবন্ধী ও অটিজম কল্যাণ’-এ জনশুমারি ও গৃহগণনা- ২০২১, সার্ভে অন পারসন উইথ ডিসএবিলিটি এবং সার্ভে অন ওয়েল বিং স্টেটাস অব দ্য সিনিয়র সিটিজেন করা হবে।

 

‘টেকসই ও অন্তর্ভুক্তিমূলক উন্নয়ন : সমৃদ্ধ বাংলাদেশ’র জন্য জনশুমারি ও গৃহগণনা ২০২১ -এর মাধ্যমে গ্রাম/মহল্লা পর্যায় পর্যন্ত ২৫টি এসডিজি সূচকের তথ্য-উপাত্ত সরবরাহ করা এবং ‘সার্ভে অন সিচুয়েশন অব চিলড্রেন অ্যান্ড ওমেন ইন সিলেক্টেড এরিয়াস’ পরিচালিত হবে।

 

জরিপ না করা হলেও ইশতেহারে ‘নারীর ক্ষমতায়ন এবং স্বাস্থ্য সেবা ও পরিবার কল্যাণ’বিষয়টি বাস্তবায়নে মনিটরিং দ্য সিচুয়েশন অব ভাইটাল স্ট্যাটিসটিকস ইন বাংলাদেশ (এমএসভিএসবি) প্রকল্প এবং ইফেক্টিভ কাভারেজ অব বেসিক সোশাল সার্ভিসেস পরিচালনা করা হবে।