কুম্ভমেলায় দীর্ঘ বাসের লাইন, নাম উঠল গিনেজ বুকে

 

 আন্তর্জাতিক ডেস্ক:

 

৩ দশমিক ২ কিলোমিটার এলাকাজুড়ে ৫শ বাস দাঁড়িয়ে আছে। এমন দৃশ্য দেখা গেছে উত্তরপ্রদেশের প্রয়াগরাজের কুম্ভমেলায়। এক সঙ্গে এতো বাসের দীর্ঘ লাইন ইতোমধ্যেই গিনেজ রেকর্ড করেছে।

 

এর আগে সংযুক্ত আরব আমিরাতের ৩৯তম জাতীয় দিবসে আবু ধাবির শেখ খলিফা বিন জায়েদ হাইওয়েতে ৫ দশমিক ৮ কিলোমিটার জুড়ে থাকা ৩৯০ টি বাস বিশ্বরেকর্ড তৈরি করায় গিনেজ বুকে নাম উঠেছিল।

কিন্তু কুম্ভমেলার লোগো লাগানো ৫শ বাসের লাইন আগের রেকর্ড ভেঙে দিয়েছে। গিনেজ বুক অফ ওয়ার্ল্ড রেকর্ডস কর্তৃপক্ষের তরফ থেকে কুম্ভমেলায় তৈরি হওয়া বাসের লাইন পর্যবেক্ষণ করতে পর্যবেক্ষকদের পাঠানো হয়েছিল। পুরো বিষয় পর্যবেক্ষণের পর ৩ দশমিক ২ কিলোমিটার এলাকা জুড়ে হওয়া ৫শ বাসের প্যারেড বিশ্বরেকর্ড গড়েছে বলে গিনেস কর্তৃপক্ষের কাছে রিপোর্ট দিয়েছেন তারা।

 

এর আগে বিশ্বের কোথাও এক সঙ্গে ৫শ বাসের প্যারেড চোখে পড়েনি। উত্তরপ্রদেশ স্টেট রোড ট্রান্সপোর্ট কর্পোরেশনের (ইউপিএসআরটিসি) গেরুয়া রঙের এই বাসগুলো শাসন টোলপ্লাজা ও নবাবগঞ্জ টোলপ্লাজার মধ্যে থাকা ১৯ নম্বর জাতীয় সড়কে দাঁড়িয়ে ছিল। সংস্থাটির তরফ থেকে ১৮টি জেলার প্রশাসনের কাজে ড্রাইভার ও প্রয়োজনীয় কর্মী নিয়ে বাসগুলো ২৭ ফেব্রুয়ারি মধ্যে কুম্ভমেলায় পাঠানোর নির্দেশ দেওয়া হয়েছিল।

 

উত্তরপ্রদেশের অতিরিক্ত মুখ্য সচিব অবনীশ কুমার আবস্তি বলেন, কুম্ভমেলায় গাড়ি পার্কিংয়ের জন্য মোট ১৩শ হেক্টর জমি নির্ধারণ করা হয়েছিল। তার মধ্যে পরিকল্পনা অনুযায়ী খুব ভালভাবে এই বাসের প্যারেড করা হয়েছে। পাশাপাশি কুম্ভমেলার জন্য কুম্ভনগরে আসা লাখ লাখ তীর্থযাত্রীর নিরাপত্তার জন্য ২০ হাজারেরও বেশি পুলিশকে দায়িত্ব দেওয়া হয়েছে।