জাহালমের কারাভোগের দায় দুদককে নিতেই হবে : হাইকোর্ট

 

অনলাইন ডেস্ক:

 

সোনালী ব্যাংকের ঋণ জালিয়াতির ঘটনায় জাহালমের বিনা দোষে তিন বছর কারাভোগের দায় দুর্নীতি দমন কমিশনকে (দুদক) নিতেই হবে বলে মন্তব্য করেছেন হাইকোর্ট।

 

জাহালম আসামি না, বিষয়টি নিশ্চিত হওয়ার পরও তার জামিনের ব্যবস্থা না করার দায় দুদককে নিতে হবে বলে মতামত দিয়েছেন হাইকোর্ট। ওই ঘটনায় দুদকের করা প্রতিবেদনের ওপর শুনানিকালে আজ বুধবার বিচারপতি এফ আর এম নাজমুল আহসান ও বিচারপতি কে এম কামরুল কাদেরের হাইকোর্ট বেঞ্চ এই মতামত দেন।

 

আদালতে দুদকের পক্ষে শুনানিতে ছিলেন আইনজীবী খুরশীদ আলম খান। আর জাহালমের পক্ষে শুনানি করেন আইনজীবী অমিত দাসগুপ্ত।এ বিষয়ে পরবর্তী প্রতিবেদন দাখিল ও শুনানির জন্য আগামী ১০ এপ্রিল দিন ধার্য করেন হাইকোর্টের এই বেঞ্চ।দুদক আইনজীবী আজ আদালতকে এই বলে অবহিত করেন যে, সোনালী ব্যাংক ও কেন্দ্রীয় ব্যাংকের নথিপত্রের ওপর ভিত্তি করে জাহালমকে এ মামলায় আসামি করা হয় এবং তার বিরুদ্ধে অভিযোগপত্র দাখিল করা হয়।

 

আদালত বলেন, আপনারা নথিপত্র আমলে নেবেন কিন্তু সেগুলো যাচাই-বাছাই করবেন না? একজন সুপারিশ করলো আর তা যাচাই-বাছাই না করে প্রতিবেদন দিয়ে দেবেন এটা তো হতে পারে না।হাইকোর্ট বলেন, দুদক একটি স্বাধীন প্রতিষ্ঠান। এর সম্পর্কে মানুষের ধারণা খারাপ হোক এটা কেউ চায় না। আমরাও চাই না।সোনালী ব্যাংকের ১৮ কোটি টাকা ঋণ জালিয়াতির মামলায় তথ্যের ভুল থাকার কারণে জাহলাম ভুল আসামি হিসাবে জেল হাজত খাটে।