ভারতে ফেরত যাচ্ছে পাকিস্তানি দূত

 

আন্তর্জাতিক ডেস্ক:

 

ভারত-পাকিস্তানের মধ্যকার উত্তেজনা কমে আসায় নয়াদিল্লিতে আবার নিজেদের দূতকে ফেরত পাঠানোর উদ্যোগ নিয়েছে করাচি। পাকিস্তান পররাষ্ট্র মন্ত্রণালয়ের বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে রাশিয়ান সংবাদমাধ্যম আরটি।বুধবার পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মেহমুদ কুরেশি গণমাধ্যমকে বলেন, পাকিস্তান কূটনৈতিক প্রচেষ্টা জোরদার করেছে এবং আমাদের হাইকমিশনারকে নয়াদিল্লিতে ফেরত পাঠানোর সিদ্ধান্ত নিয়েছি।

 

এটা একটি ইতিবাচক উন্নতি।দ্বিপাক্ষিক সম্পর্ক উন্নয়নের অংশ হিসেবে পাকিস্তানের একটি প্রতিনিধি দল কার্তারপুর করিডর নিয়ে আলোচনা করতে নয়াদিল্লি সফরের জন্য প্রস্তুত। ওই করিডর দিয়ে ভারতের শিখ সম্প্রদায়ের লোকেরা কোনও ভিসা ছাড়াই পাকিস্তানের কার্তারপুরের গুরুদুয়ারা পরিদর্শনে যায়।এছাড়া দুই দেশের উত্তেজনা প্রশমনে ভূমিকা রাখায় পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয় চীন, রাশিয়া, তুরস্ক, সংযুক্ত আরব আমিরাত, জর্ডান ও মার্কিন পররাষ্ট্রমন্ত্রীকে ধন্যবাদ জানিয়েছে।প্রসঙ্গত, ১৪ ফেব্রুয়ারি দক্ষিণ কাশ্মীরের পুলওয়ামায় সিআরপি কনভয় লক্ষ্য করে হামলা চালায় পাকিস্তানি জঙ্গি সংগঠন জইশি মোহাম্মদ।

 

এতে ৪০ জওয়ান নিহত হয়।ওই হামলার জবাব দিতে ১১ দিন পর নিয়ন্ত্রণ রেখা পেরিয়ে পাক-অধ্যুষিত কাশ্মীর, বালাকোট এবং চাকোটিতে বোমা হামলা চালায় ভারতীয় বিমানবাহিনী। এতে ৩০০-৩৫০ জন নিহত হওয়ার দাবি করতে থাকে বিভিন্ন গণমাধ্যম। যদিও শুরু থেকেই এ দাবির সমালোচনা করে আসছে বিজেপি-বিরোধী দলগুলো।